পৃষ্ঠাসমূহ

রবিবার, ১৭ জুলাই, ২০১১

মজার একটি গেম মিনি নিনজাস (২০০৯)


 আমরা সবাই হ্যাক এন্ড স্ল্যশ একশ্যন গেম খেলে থাকি। সিরিয়াস গেম নিয়ে মেতে থাকি। কিন্তু একটু সহজ কার্টুনিস এডভেঞ্চার টাইপের একটি গেম পেলে কেমন হয়? এমন গেম যা খেলার সময় সিরিয়াস হওয়া লাগবে না বরং বোরিং সময়টা সহজেই পার হয়ে যাবে? এমন একটি গেম হচ্ছে মিনি নিঞ্জাস।
আগেই বলে রাখি যারা হাই গ্রাফিন্সের গেম খেলে অভ্যস্ত আছেন তারা গেমটি দেখে হতাশ হতে পারেন। গেমটির গ্রাফিক্স অনেকটা কার্টুনিশ কিন্তু দেখতে খারাপ তা বলা যাবে না শুধুমাত্র নিছক মজা পেতে গেমটি খেলতে পারেন। গেমটি পাব্লিশ করেছে EIDOS

গেমটির প্লট গড়ে উঠে প্রায় ৩০০ বছর পূর্বের জাপানের নিঞ্জাদের নিয়ে। নিঞ্জারা সামুরাইদের ইভল মাস্টারকে হারিয়ে তাদের ডার্ক ক্যসল দখল করে নেয়। এভাবে প্রকৃতির মাঝে ভারসাম্য ফিরে আসে। এন্সিয়েন্ট কুজি ম্যজিকের সঠিক ব্যবহার ঘটতে থাকে। কিন্তু এখন নিঞ্জা মাউন্টেইনের আসে পাশে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ শুরু হয়।  ঝড়, বন্যা, বৃষ্টি হিমবাহ ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ দেখে নিঞ্জা মাস্টার বুঝতে পারেন যে প্রাকৃতিক ভারসাম্য অর্থাৎ কুজি ম্যজিকের অপব্যবহার শুরু হয়েছে। এদিকে কিছু লোক বনের পশু পাখিদের ধরে নিয়ে আটকে রাখছে ও কুজি ম্যাজিকের মাধ্যমে এদেরকে সামুরাই বাহিনী হিসেবে তৈরী করছে। নিঞ্জা মাস্টার ভারসাম্য রক্ষার জন্য তার নিঞ্জাদের নিঞ্জা মাউন্টেইন থেকে গ্রামের দিকে পাঠাতে লাগলেন। নিঞ্জারা অবস্থা দেখতে গেল কিন্তু কেউই আর ফিরে এল না। নিঞ্জা মাস্টার একে একে চার জন বিসস্থ্য নিঞ্জাদের পাঠালেন বাইরের খবর আনতে। কিন্তু তারা কেউই আর ফিরে আসল না। সর্বশেষ দুইজন নিঞ্জা হিরো আর ফুটোকে নিঞ্জা মাস্টার বাইরে পাঠানোর সিদ্ধান্ত নেন এদের উপরই থাকে পৃথিবীর ভারসাম্য রক্ষার মহান দায়ীত্ব।
 
এভাবে গেমটির কাহিনী শুরু হয় ও হিরো এবং ফুটো জাপানের বিস্তির্ণ অঞ্চলের মধ্য দিয়ে সামুরাইদের মারতে মারতে চলতে থাকে পথের মাঝে অনেক ক্যাসল থাকে, এ সকল ক্যাসলের বসদের হত্যা করে হিরো আর ফুটো সামনের দিকে যেতে থাকে। এর মাঝে তারা অন্য সকল নিঞ্জাদের পায় ও একে একে তাদের দল ভারি হতে থাকে।

গেপ্লের কথায় আসা যাক। গেমটির একেক ক্যারেক্টার একেক ওয়েপনে পারদর্শি। হিরো কাটানা সোর্ড ব্যবহার করে থাকে। ফুটো ব্যবহার করে হ্যামার বা হাতুড়ি। সুজুমি বাশিকে অস্ত্র হিসেবে ব্যবহার করে। তার বাশির সুরে শত্রুরা অনেক সময় মোহাচ্ছন্ন হয়ে পরে। তখন সহজে তাদের মারা যায়। এরপর আসে শন। শন তিরন্দাজ। তরা নিজেকে বাঘ মনে করে ও সে তার হাতের সাথে ইস্পাতের আড়শি লাগিয়ে নেয়। (অনেকটা এক্স ম্যান এর ওলভারিনের মত দেখতে)হিরো কুজি ম্যাজিক ব্যবহার করতে পারে। কুজি ম্যাজিক দিয়ে অন্য প্রানীকে নিয়ন্ত্রণ করা, অন্যান্য ম্যাজিক খুজে বের করা, আগুনের গোলা শত্রুদের দিকে ছুড়ে মারা, সময় নিয়ন্ত্রণ করা ইত্যাদি করতে পারে। এছাড়া আরো অনেক রকমের ম্যাজিক আছে। এছাড়া সুরিকেন, বিভিন্ন প্রকারের বোম্ব, আর বিভিন্ন ধরণের পোসন কিনতে বা বানানো যায়। কোন পোশন হেলথ লাইন বৃদ্ধি করে আবার কোন পোশন ম্যাজিক বৃদ্ধি করে। সকল নিঞ্জাদেরই একটা খড়ের হ্যাট থাকে যা অন্যদের আক্রমণ প্রতিরোধ করতে কিংবা নদী পার হউয়ার জন্য নৌকা হিসেবে ব্যবহার করা যায়।

সর্বোপরি গেমটি আমার কাছে ভালো লেগেছে। প্রাচীন জাপানের নিঞ্জাদের নিয়ে খেলতে খেলতে আপনিও হারিয়ে যেতে পারেন তাদের রাজ্যে। যদি না খেলে থাকেন তাহলে খেলে ফেলুন এই সুন্দর গেমটি।
একনজরে মিনি নিঞ্জাস গেমসঃ

developer: IO Interactive
publisher: Square-Enix / Eidos
genre: arcade / adventure | action / fighting
platform: PC / Windows

release date: World: 08 September 2009
USA: 08 September 2009
Europe: 11 September 2009





play modes: single player
game language: English
age requirements: everyone  |  media: 1 DVD
suggested system requirements:
Core 2 Duo 2.6 GHz, 2 GB RAM, graphic card 128 MB (GeForce 6600 or better), 5.85 GB HDD, Windows XP/Vista.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

জনপ্রিয় পোস্টসমূহ