পৃষ্ঠাসমূহ

বৃহস্পতিবার, ৯ জুন, ২০১১

মাফিয়াঃ দ্যা সিটি অফ লস্ট হেভেন



আমার পছন্দের গেমের যে ছোট্র তালিকা করেছি তার মাঝে দুই নাম্বারে রয়েছে মাফিয়াঃ দ্যা সিটি অফ লস্ট হেভেন গে্মটি এই গেমটি আমি খেলেছি বহু আগে, তখন আমি মাত্র গেম খেলা সুরু করেছি এখন অবশ্য মাফিয়া বের হয়ে গেছে কিন্তু মাফিয়া এর মত থ্রিলিং গেম খুব কমই দেখতে পাওয়া যায়

    মাফিয়া গেমটি পাবলিশ করে ইলুশন সফটওয়ার্ক, ২০০১ সালের দিকে গেমের প্রেক্ষাপট ১৯৩০ সাল গেমটির কাহিনী শুরু হয় টমি অ্যাঞ্জেলো নামের এক টেক্সি ড্রাইভারকে নিয়ে এক বিকেলে দুই মাফিয়া স্যাম আর পলি আহত অবস্থায় টমিকে পিস্তল দেখিয়ে বাধ্য করে তাদেরকে ডন সেলিয়েরির বারে নিয়ে যেতে তাদের পেছনে তারা করতে থাকে আরেক মাফিয়া ডন মারলো মানুষজন টমি মারেলোর লোকজনদের ফাকি দিয়ে তাদেরকে ডন সেলিয়েরির বারে পৌছে দেয় তখন টমকে তারা তাদের একজন অর্থাৎ মাফিয়া হতে অফার করে টম মাফিয়ায় অংশগ্রহণ করে এভাবে কাহিনী এগিয়ে যেতে থাকে
    মাফিয়া গেমটিতে দেখানো হয় টম অ্যাঞ্জেলো ডিটেক্টিভ নরম্যানকে তার মাফিয়া জীবনের সব ঘটনা খুলে বলছে গেমারদের তার স্মৃতির ভেতরেই পুরো গেমটা খেলতে হয়

মাফিয়া গেমটিতে মাত্র ২০ টি মিশন আছে কিন্তু এই ২০টি মিশনই গেমটিকে দিয়েছে নতুন মাত্রা মাফিয়াদের জীবনধারা ফুটিয়ে তুলেছে গেমটি এইগেমে কিছু অসাধারন মিশন রয়েছে যা এখনো ভুলতে পারি না বিশেষ করে ভিজিটিং রিচ পিপল, অ্যা ট্রীপ টু দ্যা কান্ট্রি, হ্যাপি বার্থ ডে ইত্যাদি মিশন গুলো এক কথায় অসাধারন
    গেমটির গ্রাফিক্স পুরানো হলেও ভালই বলা যায় মিওজিক ও অনেক সুন্দর এই গেমটি আপনাকে নিয়ে যাবে ১৯৩০ সালের আমেরিকায় যেখানে চলে মাফিয়াদের রাজত্য ব্যাবহার করতে পারবেন সেই আমলের গাড়ি, অস্ত্র উপভোগ করতে পারবেন মাফিয়াদের জীবন ধারা গেমের কাহিনি বিন্যাস এক কথায় অপূর্ব খেলার সময় মনেই হয়না কোনো গেম, বরং মনে হয় মাফিয়াদের নিয়ে কোনো মুভি দেখছি কিন্তু কাহিনি মুভির থেকেও জোস গেমের শেষে আছে একটি চমককিন্তু আমি সেটা বলব না আপনারা নিজেরা খেলে দেখে নিবেন
    মাফিয়া নিশ্চিত ভাবে আমার ফেভারেট গেমগুলির মাঝে অন্যতম এই গেমটির মতো মজা আমি আর কোনো থার্ড পারসন শুটিং গেম খেলে পাইনি যদি আপনারা এখনো এই গেম খেলে না থাকেন তবে এখুনি খেলে ফেলুন কারন আপনাদের জন্যেই অপেক্ষা করছে মাফিয়াঃ দ্যা লস্ট হেভেন গেমটি

৪টি মন্তব্য:

  1. রাফিদ ভাই আপনার গেম গুলোর লোভনীয় বর্ণনার সাথে যদি গেম এর জন্য PC রেকুইরমেন্ট, গেমস এর সিডি, ডিভিডি প্রাপ্তি স্থান, দাম, মিডিয়া ফায়ার বা অন্য কোন ডাউনলোড লিঙ্ক দিয়ে দেন তাহলে লেখাটা আরও অনেক চমৎকার হবে।

    উত্তরমুছুন
  2. ঠিক বলেছেন, কিন্তু এই গেমগুলো এখন থেকে অনেক আগে বের হয়েছে তাই চাইলে খুজে পাওয়া ব্যাপার না। যে কোন DVD এর দোকানে কিনতে পাবেন। হুম আমি গেমসের রিকোয়ারমেন্টস, গেমস রেটিং ইত্যাদি সামনে এডিট করে দিব। ভালো থাকবেন।

    উত্তরমুছুন
  3. অসাধারন একটা গেমস।প্রায় ৭-৮বছর আগে গেমসটা ওভার হয়ে গেলেও এখনও কানে বাজে মাফিয়ার ১ এর ব্যাকগ্রাউন্ড মিউজিক গুলো। বিশেষ করে গাড়িতে উঠলে রেডিওর গান গুলো। মাফিয়া ২ এর থেকে মাফিয়া ১ ই বেশী ভালো লেগেছে। কিন্তু তাই বলে মাফিয়া ২ কিন্তু খারাপ লাগে নাই। হাই কনফিগারেশন এর কম্পিউটারে মাফিয়া ২ এর গ্রাফিক্স জোস লাগে। খারাপ লেগেছে যখন মাফিয়া ২ এর নায়ক আর জো মিলে মাফিয়া ১ এর নায়কটাকে খুন করে দেখে। মিশন গুলোর নাম ভুলে গেলেও প্রত্যেকটা মিশন আলাদা করে মনে আছে। মাফিয়া ১ এর সবচেয়ে বিরক্তিকর জিনিস হল রেসিংটা। আমি কয়েক হাজারবার(!) ট্রাই করেও ফার্স্ট হতে পারি নাই। পরে আমার বড় ভাই এর হেল্প নিয়ে মিশনটা শেষ করি।
    অপেক্ষায় আছি মাফিয়া ৩ এর জন্য। :)

    আচ্ছা মাফিয়া ২ এর নায়ক ভিটো হলেও গেমসের নাম জো'স এডভেঞ্চার কেন?

    উত্তরমুছুন
  4. আপনার সাথে সম্পূর্ন একমত! মাফিয়া ১ ই বেশি ভালোলেগেছে আমার কাছে। মাফিয়া ১ এর রেসটার একটা ট্রিক আছে ভাই! তাই বসে বসেও প্রথম হতে পারবেন! :D আপনি কোথায় দেখলেন এ নাম? আমি তো শুধু মাফিয়া ২ ই জানতাম!

    উত্তরমুছুন

জনপ্রিয় পোস্টসমূহ