পৃষ্ঠাসমূহ

রবিবার, ৫ জুন, ২০১১

প্রিন্স অফ পারসিয়া ট্রেলজিঃ সেন্ডস অফ টাইম


প্রিন্স অফ পারসিয়া সেন্ডস অফ টাইম গেমটি প্রথম প্রিন্স অফ পারসিয়ার 3D গেম। ইউবিসফট এর ব্যনারে সর্বপ্রথম গেমটি প্রকাশিত হয় ২০০৩ সালে। সেই আমলের তুলনায় গেমটির একশন, সিনেমাটিস্ক, গ্রাফিক্স, ও ফিজিক্স যথেষ্ঠ উন্নত ছিল। বলতে গেলে তখনকার পিসিতে এই গেম চলত না বললেই চলে। এমনকি এখনো এই গেম বিল্ট ইন 
গ্রাফিক্স কার্ডে চলে না।

সেন্ডস অফ টাইমের শুরু হয় একটি যুদ্ধের প্রেক্ষাপটের মাধ্যমে। প্রিন্সের পিতা কিং সোরোমান ভারতে আক্রমন করে ও মহারাজা কে পরাজিত করে। মহারাজার ট্রেজারের মাঝে ছিল ডেগার অফ টাইম নামক একটি ছুড়ি। এর মাধ্যমে সময় নিয়ন্ত্রণ করা যেত। রাজা সোরোমান এর সেনাপতি ভিজিওর ডেগার অফ টাইম নিয়ে সর্বোচ্চ ক্ষমতার অধিকারি হতে চায়। রাজা সোরোমন এই ডেগার অফ টাইম সুলতানকে উপহার দেয়। এই সুলতানের আওয়ার গ্লাস ছিল আর ডেগারটি ছিল আওয়ার গ্লাসের চাবি। ভিজিওরের প্ররোচনায় প্রিন্স ডেগারটি দিয়ে আওয়ার গ্লাস ভুলক্রমে এক্টিভেট করে ফেলে ও সেন্ড আওয়ার গ্লাস থেকে বের হয়ে যায়। এর ফলে সবাই (প্রিন্স, ফারাহ ও ভিজিওর ব্যতীত) সেন্ড জোম্বি হয়ে যায়এখান থেকে মুলত গেমটি শুরু হয়।


গেমটিতে ডেগার অফ টাইমের মাধ্যমে টাইম রিভার্স করা যায়, টাইম স্লো করে ফেলা যায়। সোর্ড ফাইটের অনেক ধরনের গেম থাকতে পারে কিন্তু এটাই একমাত্র গেম যেখানে টাইম রিভার্স করা যায়। এটা আমার খুব কাজে লেগেছিল বিভিন্ন সময় ট্রেপ থেকে বাচার জন্যে। এছাড়া আরো সেন্ড পাওয়ার রয়েছে যার মাধ্যমে সহজে সেন্ড মন্সারদের মারা যায়।

গেমটির ফিনিশিং ও অসাধারণ। প্রিন্স টাইম রিভার্স করে ঘটনার অনেক আগে চলে আসে ও প্রিন্সেস ফারাহকে তার পুরো কাহিনী বলে। গেমারদের মূলত এই কাহিনী বলার মাঝেই মূল গেমটি খেলতে হয়। পরে ভিজিওরকে মারার মাধ্যমে গেমসটি শেষ হয়। যদিও এটির শেষ পরবর্তী পর্বের শুরু মাত্র! 
সম্প্রতি এই গেমসের কাহিনী নিয়ে হলিউডে Prince of Parsia: Sands of Time নামের মুভি তৈরী করেছে। এই মুভির কাহিনী যদিও গেমসের চেয়ে কিছুটা ভিন্ন তার পরেও মুভিটি অনেক হিট করেছে। এখানে মুভি সম্পর্কে আরো জানতে পারবেন।

এই গেমটি আমি খেলেছিলাম ২০০৯ সালে। এই এক গেমের মাধ্যমেই সিরিজটির বিরাট ভক্ত হয়ে গিয়েছিলাম। এর পরের গেমসগুলোও ছিল অনেক মজার। তবে প্রথম গেমস হিসেবে প্রিন্স অফ পারসিয়া সেন্ডস অফ টাইম একটি অসাধারণ গেম সেটা বলার আর অপেক্ষা রাখে না।

২টি মন্তব্য:

  1. vaia ami ei blog tir akjon boro fan ami prince of persia (2008) and forgotten sands abong aro games er story chi asha kori apni taratari diben

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. থ্যাংকস ভাই সাথে থাকার জন্য। অনেক দিন ধরে এই ব্লগ থেকে দূরে আছি। পাঠক নাই দেখে ভালো লাগে না। আচ্ছা সামনে আরো গেমসের বর্ণনা দেয়ার চেষ্টা করব।

      মুছুন

জনপ্রিয় পোস্টসমূহ