পৃষ্ঠাসমূহ

বৃহস্পতিবার, ৩০ জুন, ২০১১

প্রিন্স অফ পারসিয়াঃ টু থ্রোন্স



প্রিন্স অফ পারসিয়া সিরিজের তৃতীয় গেমটি হচ্ছে টু থ্রোন্স। ২০০৫ সালে গেমটি বের হয় গেমটি ইউবিসফট মন্টিয়েল ডেভেলপ করে ও ইউবিসফট পাবলিশ করেআগের গেমগুলোর মত এ গেমটিও বেশ জনপ্রিয়। এটি শুরু হয় প্রিন্স অফ পারসিয়াঃ ওয়ারিয়র উইদিনের শেষ থেকে।

এর আগের পর্ব প্রিন্স অফ পারসিয়াঃ ওয়ারিয়র উইদিনে প্রিন্স তার ডেস্টিনি মোকাবেলা করতে টাইম আইল্যান্ডে যায় ও পাস্টে গিয়ে আওয়ার গ্লাস ভেঙ্গে দিয়ে আসে। যেহেতু প্রিন্স পাস্টে আওয়ার গ্লাস ভেঙ্গে আসে তাই প্রেজেন্ট বা বর্তমানে কোন সেন্ড থাকবে না। আর বর্তমানে যদি সেন্ড ব্যবহার না হয় তাহলে সব কাহিনী বদলে যাবে। অর্থাৎ সুলতানের কোন আওয়ার গ্লাস থাকবে না, ভিজিওর টাইম অফ ডেগার নিতে চাবে না (সে চিনবেই না সেন্ড অফ ডেগার কি), ফারাহ ও মারা যাবে না। মোট কথা প্রিন্স অফ পারসিয়াঃ সেন্ডস অফ টাইমের পুরো কাহিনী বদলে যাবে! (ব্যপারটা বড্ড গোজামেলে কিন্তু গেমটির কাহিনী এমনটাই কি আর করা!) তাই এই সময় দেখা যাবে টু থ্রোন্সের কাহিনী। প্রিন্স কাইলিনাকে নিয়ে বেবিলনে ফিরে এসে দেখে যে ভিজিওর বেবিলন দখল করে ফেলেছে। ভিজিওর কাইলিনা কে ডেগার অফ টাইম দিয়ে মেরে সর্বোচ্চ ক্ষমতার অধিকারী হয়ে যায়। আর প্রিন্স যুদ্ধ করতে থাকে সেন্ড মন্সটার ও ভিজিওরের হাত থেকে বেবিলনকে বাচাতে।
 
এই গেমসে প্রিন্সের দু’টি রূপ দেখা যায়। ভিজিওর কাইলিনাকে মারার সময় প্রিন্সের শরীরে সেন্ড ঢুকে যায়। কিন্তু প্রিন্সের সেন্ডের ব্যাপারে অবিজ্ঞ হওয়ায় সেন্ড তাকে পুরো মন্সটার বানিয়ে ফেলতে পারে না, তাই কিছু সময়ের জন্য মাঝে মাঝে প্রিন্স সেন্ড মন্সটার হয়ে যায়। এই গেমটায় ফারাহ ফিরে আসে। তার কিংডম ভিজিওর ধ্বংস করে দেয় ও ফারাহর পিতাকে মেরে ফেলে। তাই সে প্রতিশোধ নেয়ার জন্য বেবিলনে ফিরে আসে ও প্রিন্সকে বিভিন্নভাবে সাহায্য করে।

এবার আসি গেমপ্লের কথায়। এই গেমটির গেমপ্লে ওয়ারিওর উইদিনের মতই। দুই হাতে দুটি সোর্ড নিয়ে প্রিন্স কমব্যেট করতে পারে। প্রিন্সের ডান হাতে থাকে ডেগার অফ টাইম ও বাম হাতে যে কোন সোর্ড বা হেমার নেয়া যায়। বিভিন্ন ধরনের কম্বো আছে এই গেমটিতে। শুধু ডেগারের যেমন কম্বো আছে তেমনি ডুয়েল হ্যান্ড কম্বোও গেমটিতে আছে। প্রিন্স স্যান্ড মন্সটার হয়ে গেলে প্রিন্সের বাম হাতে একটি চেইন চলে আসে। এর মাধ্যমে প্রিন্স সেন্ড মন্সটারদের মারতে পারে। সাধারণত প্রিন্স সেন্ড মন্সটার থাকাকালে বেশি শক্তিশালী থাকে কিন্তু এ সময় তার লাইফ ক্রমাগত কমতে থাকে। প্রিন্স সেন্ড পেলেই লাইফ পুরো ভরে যায় গেমটিতে লাইফ আপডেট খুজে পেতে আগের পর্বের মত বেগ পেতে হবে না। এর কাহিনীও লাইফ আপডেটের উপর নির্ভর করে না। এই গেমসে ‘কুইক কিল’ নামক জেকানিজমের মত একটি মোড আছে। এর মাধ্যমে কোন সেন্ড মন্সটারকে উপর থেকে অথবা পেছন থেকে মেরে ফেলা যাবে। গেমটিতে সেন্ডের ব্যবহারও আগের গেমসের মতই আছে। অর্থাৎ টাইম রিকল, টাইম স্লো, আই অফ দ্য স্টর্ম, র‍্যাথ  অফ দ্য গড ইত্যাদি আগের পর্বের মতই ব্যবহার করা যাবে।

এই হল প্রিন্স অফ পারসিয়ার তিনটি ট্রেলজি। এরপর Prince of Parsia 4 (২০০৮) ও সম্প্রতি Prince of Persia: The Forgotten Sands (২০১০) বের হয়েছে। POP 4 গেমটি ট্রেডিসনাল প্রিন্স অফ পারসিয়া থেকে অনেক বাইরে চলে গেছে। গেমটি আলোচিত সমালোচিত দুটিই হয়েছে। POP 5 The Forgotten Sands গেমটি আবার আগের ধারায় ফিরে এসেছে। এ গেমটির কাহিনী গড়ে উঠেছে POP Sands Of Time আর POP Warrior Within এর মাঝখানের ৭ বছরের মাঝে। ইউবিসফট প্লেস্টশন ৩ এর জন্য প্রিন্স অফ পারসিয়া ট্রেলজি নামের একটি গেম প্রকাশ করবে বলে জানা যায়। ৩ টি গেমের কাহিনী নিয়ে এই একটি গেম বের হবে বলে ধারনা করা হচ্ছে।  ব্যক্তিগত ভাবে আমার সবচেয়ে ভালো লেগেছে POP Sands Of Time POP Warrior Withinগেমদুটি যে অসাধারণ প্লটে রচিত তা বলার অপেক্ষা রাখে না। আর POP Two Thrones গেমটি মোটামুটি লেগেছে আমার কাছে। এর গ্রাফিক্স এবং স্টোরি লাইন এতটা জমকালো আমার কাছে লাগে নি
প্রিন্স অফ পারসিয়া ট্রেলজির রিভিউ শেষ হল। আশা করি এই গেমগুলো সবাই খেলেছেন বা খেলবেন। সামনে Prince of Persia এর বিচ্ছিন্ন দুটি পর্ব নিয়ে লিখতে পারি। ততদিন পর্যন্ত ভালো থাকবেন। :)

Posted by Rafeed

২টি মন্তব্য:

  1. ডার্ক প্রিন্স দিয়ে খেলতেই বেশি মজা ।।

    উত্তরমুছুন
  2. প্রিন্স অফ পার্সিয়ার সবগুলা গেমই আমি খেলেছি। সবগুলাই আমার কাছে ভালো লেগেছে।
    অন্ধভক্ত হলে যা হয় আর কি। ;)

    উত্তরমুছুন

জনপ্রিয় পোস্টসমূহ